Friday 6 November 2020

আবার দেখা হলে

কোনদিন যদি দেখা হয়
 জিজ্ঞেস করোনা ভাল আছি কিনা

 এই ভদ্রতা আমার ভালো লাগেনি কোনদিন আমি নিতেও জানিনা 

ভালো থাকাটা নষ্ট করে দিয়ে 
সময় নিজের ডানা নেয় গুটিয়ে 

সে সময় আর যাই হোক
 কুশল জানতে চাইতে পারে না

 অনেক রঙ আর অনেকখানি আলো কে  কালো দিয়ে ঢেকে রেখে 
তাদের পথ হঠাৎ করে অন্য দিকে যায় বেঁকে

মুখে হাসি নিয়ে সব ঠিক থাকার ভান
আমাকে দিয়ে হয়নি কোনদিন 

সময়ের কারসাজি সাজানো বাসী
জীবনের উপর কত ঋণ

তাই ভদ্রতা নেই আর
আমি এখন একান্তই আমার 

তার চে যদি অহংকারে না বাধে 
বসলে বোসো 

একটু দূরত্ব রেখে 

কথা বলতেই পার পুরনো চেনা দেখে 

যদি জানতে চাও কি করছি আজকাল 

ভুলেও বলে ফেলব না জেনো
আজও সেখানেই আছি 
যেখানে রেখে গেছিলে কাল 

তোমার বা আমার গাড়িটা ঠিক তখনই হয়তো আসবে 
অনেকখানি ব্যস্ততার মধ্যে একফোঁটা স্মৃতি একতরফা ভাসবে 

তুমি নয় আমি দ্রুত গাড়িটা ধরে নেব
রোমন্থনের আগেই আবার আলাদা হয়ে যাব 

কেউ কারো দিকে ফিরে তাকাবো না আর 

সবুজ ক্ষেত পিছনে ছুটছে জানলার কাঁচে
আমি জানি তারা এখন আবছা হবে মাঝে মাঝে  
...

No comments:

Post a Comment