Thursday 27 November 2014

আরো একবার

থাকবে কিনা আমি জানিনা
কি হবে শেষ পর্যন্ত
আমার অভিমান সময়ের অবদান
আর কিছুটা ষড়যন্ত্র

যাওয়া-আসা স্রোতে ভাষা
চলছে বিশ্বময়
জোয়ার ভাটা চোখের বালি
আমার কর্ম নয়

যারা এসে ফিরে গেল
সবই খেলার ছল
পলিজমা নদীর কিছু
শুকিয়ে যাওয়া জল

কোথা থেকে আসছে রোজ
এত খোলা হাওয়া
সঞ্চয় যে আমার শুধু
কেবল আসা যাওয়া

কেমন করে দিচ্ছ এত
কেমন করে পার
কিসের তরে কিসের জোরে
কাড়ছ অনেক তার ও!

বেহিসেবী হিসাব খাতায়
অংক গোজামিল
পাতায় পাতায় কাটাকুটি
ব্যর্থতায় সামিল

আকাশ তুমি হতেই পার
রাখছি না সংশয়
গোধূলিতেও ঝড় যে ওঠে
সে ও তো মিথ্যে নয়

কত আর বলব বল
কিছুই বলার নেই
শুনেছি নাকি মাঝেমাঝেই
হারিয়ে ফেল খেই

কিকরে বুঝবে তুমি
একটুখানি কথা
না ই যদি বুঝতে চাইলে
আমার নীরবতা

********************
মনে পড়ে? বলেই ছিলেম, 
আমার হাতে থাকে কম ই
কথা দিয়ে কথা ফেলে
হারিয়ে গেলে তুমি

.........................................


PHOTO: FROM A GIFT BOX (SUBRATA DAS PHOTOGRAPHY)

No comments:

Post a Comment