Wednesday 5 November 2014

অপার্থিব


নীলপরীটা দেখেছ মা?
সে অভিশপ্ত

কেথার চেন?
সে ও তারই মত।

আমি  তোমার গর্ভে
বেড়েছি সগর্বে
করেছি কেবল ক্ষত

এটা হওয়ার ছিলো
তুমি কষ্ট পেওনা।
অপার্থিব আমি
তোমার পাওনা॥ 

আমি এসেছি কি না
ঠিক জানি না,
ওই নীলহ্রদ থেকে
যেখানে রাস্তা ডাইনীর মত
মিলায় এঁকেবেঁকে

ওখানেই কেউ থাকে
চোখে চোখে রাখে
আমায় হতে দেয় না আমি

বা, হয়তো এটাই আমি
বাসিন্দা.....
জীবন যেখানে অজাগতিক
আমি সেখানকার পথিক

আমি আলাদা অচেনা
অপদেবতার মুখের গ্রাস
খারাপ বাতাস
সর্বনাশ!

তোমার, কারোর না বোঝা।
তার এটাই কারণ
আমি ভয় অন্যধরণ,
বিনাশ

বলার ছিলো তোমায়
অনেক কথা আমার
চিনিয়ে দিতে আমায়
বলা হল না

আঁধার রাত আমি
দুঃস্বপ্নের ফসল
হয়তো কর্মফল
তুমি কষ্ট পেও না।

যুগ যুগ ধরে
আমার চলা ছায়াপথ ধরে
পথটা আমায় ডাকে
হাতছানি দেয়
নিকষ কালো বাঁকে

আমার মুক্তি মৃত্যুঝিলে
কালো প্রজাপতি উড়ছে অনর্গল
আমার বাসী ঠিকানা
কোন বরফপরা রাতে
ডুব দেব তাতে

সবুজ তারাটা
যখন হাসবে চোখ টিপে
জেনো, হারিয়ে গেছি আমি
তখন কষ্ট পেওনা,
হয়তো আসব না॥

No comments:

Post a Comment