Saturday 24 August 2013

অজাগতিক.... তাই অবিশ্বাস্য!

তোকে ছাড়াই তোকে ভেবে ;
নিশীথ মায়া ভোরে নেভে
তোর আসনে তোর বিহনে;
শিশিরের শিহরণে....
হাওয়ার সাথে সখ্যতায়,
ধরণী তার তৃষ্ণা মেটায়!

কাব্য নয়, সহজ কথা ...
তুচ্ছ জীবন ক্ষুদ্র ব্যথা;
সন্দেহের গোলকধাঁধায়,
সবুজ পাতা ;গোলাপকাঁটায়
শূণ্যতাটা মেলে ভাবে;
এমন হলো, কেমন কবে???

AN UNREALISTIC BUT REAL FEELING. Without expectation... without greed Without luster... without need.

Wait! Wait! Wait!
Wait a sec My Viewers!
What are you thinking after  listening about..."WITHOUT"...???

  আমি আমার পাঠকদের কাছে একটা কথাই জানতে চাই যে, আপনারা যখন এই কবিতার মতো জিনিসটা পড়লেন তখন কি ভাবলেন আর তারপরেই নীচের দুটো লাইন পড়েই বা কি বুঝলেন ??? নাহহ্! আমি নিজে সেটা তো আর জানিনা, তবে, আজকালকার তথাকথিত বুদ্ধিজীবী ও উদারমনা আধুনিক সমাজে এই লেখার কি কি ব্যাখ্যা হতে পারে তার একটা খসড়া নিজের মনে তৈরী হচ্ছে যেটা আপনাদের কাছে তুলে ধরার লোভ একেবারেই সামলাতে পারছি না। আর আপনারা তো জানেন মানুষ মাত্রই লোভী, আর সে মানুষ যদি নারী হয় তবে তো কথাই নেই! কে না জানে, নারী নরকের দ্বার !!???

 
  এবার আসি কবিতাটির কথায়, "তোকে ভেবে"... এই কবিতাটিকে সাহিত্যের দিক দিয়ে আদৌ কবিতার মর্যাদা দেওয়া যায় কিনা সে আমি জানি না ।

কিছু শব্দ আসে কলমের স্রোতে
তারা গতি খোঁজে নিজের ক্রোধে .....
 
  তো, সে যাই হোক , প্রথম পাঠেই মনে হবে যে, এটি একটি সস্তা প্রেমের কবিতা । এবং কবিতার নীচের লাইন দুটি আপনারা পড়লে  আপনাদের হাসি আর বাঁধ মানবে না। কেন ? বাব্বাঃ পাঠক কি অতই বোকা !!? তা পাঠক কি বলবে??? আমি বলছি .....

" তুমি লিখবে প্রেমের কবিতা আর নীচে ঢং মেরে লিখবে "WITHOUT EXPECTATION WITHOUT GREED WITHOUT LUSTER WITHOUT NEED"??? "শালাহ্! ন্যাকা থুড়ি ন্যাকি ষষ্ঠী!

"তোর আসনে তোর বিহনে
শিশিরের শিহরণে
হাওয়ার সাথে সখ্যতায়
ধরণী তাঁর তেষ্টা মেটায় " ----- এই মেয়েটা ! কি বলতে চাও বলতো ? এসব ভাষায় কবিতা মানে ছাইপাঁশ লিখছো আর নীচে লিখছো,  "WITHOUT................"!!!????
আমরা পাঠকরা বোকা, না?
শালাহ্! রগরগে ছোঁকছোঁকানিতে মরে যাচ্ছ আর সেটা ঢাকতে লিখছ, "WITHOUT"! কেন বাপু লজ্জা করে বুঝি ??? প্রেম মানে চাহিদা, তাও আবার যেই সেই চাহিদা নয়! ক্রমাগত বেড়ে চলা চাহিদা । প্রেম মানে ছলে বলে কৌশলে মানুষের কাছে আসা, বন্ধু সেজে বন্ধু বেশে মানুষের কাছে আসা, তাকে পাওয়ার লোভ, প্রয়োজনে সেই লোভে তার জীবনের স্বপ্নপূরণের অমূল্য সময় নষ্ট করা, তাকে হিংসা করা, তার কাজ থেকে তার মন সরিয়ে দেওয়া..... সর্বোপরি স্হান- কাল-পাত্র বয়স, নিজের পারিবারিক মান-মর্যাদা ভুলে গিয়ে কেবল একটি শরীর উপভোগের অদম্যআদিম  আকাঙ্ক্ষা!
এই হলো প্রেমের সংঙগা।
তা... তুমি বাপু সত্যযুগের সতী এলে বুঝি !!!
ভালোবাসা বল, অথচ বলছ কিনা এ আমাদের চেনা গৎবাঁধা ছকের প্রেম নয়! তোমার প্রেম আছে পাপ নেই, চাহিদা নেই, লোভ নেই ....  MANUFACTURING DEFECT  নয় তো!!??
যে পৃথিবীতে মা আর সন্তানের সম্পর্কটাও স্বার্থ দিয়ে মোড়া, যেখানে আমরা কোনদিন স্বার্থ ছাড়া কিছু দিই নি পাইনি , অকারণে কোনদিন কেউ আমাদের একদন্ড ও ভালোবাসেনি, কাউকে ভালোবাসা মানেই তীব্র জৈবিক তাড়না নিয়ে কাউকে পাবার, তাকে গ্রাস করার উদগ্র লালসা, সেই দুনিয়ার একজন হয়ে সেই দুনিয়ায় দাঁড়িয়ে কিনা তুমি প্রেমের কবিতার নীচে লিখ, "WITHOUT"? "WITHOUT EXPECTATION"? আর সেটা কিনা আমাদের বিশ্বাস করতে বল?

ও মেয়ে যাও যাও!!!!
যাও দূর দূরে ------!
তোমার কথা মোরা
ফেলি আস্তাকুঁড়ে!!
আসলে নষ্টা তুমি
লোভ ছাড়না ক্ষণিক,
মাংসাশী নারী তুমি ;
মুখে PLATONIC ! ".........

.....তো এই হবে আমার বুদ্ধিমান বাস্তববাদী পাঠককূলের মানসিক প্রতিক্রিয়া আমার এই লেখা পড়ার পর। তা হোক্ না! আমার কাছে এই কবিতা একটি সম্পূর্ণ অজাগতিক অনাশ্লেষ অনুভুতির অকপট, অকৃত্রিম প্রকাশ , যা সবার বোধগম্যের বিষয় নাই বা হলো। মন অন্ধ হলে সেই মনের চোখ খোলানোর অপপ্রয়াস করা আমার দায় তো নয়ই বরং বলব, সেই প্রয়াস পাবার নেবার যোগ্যতাও কোন অন্ধ মনের নেই। বরং,সেই বদ্ধ মনের ভিতর থেকে বেরিয়ে আসুক হাজারো উপহাস, তবু আমি বলব, "WITHOUT......" যে যা খুশি বলুক্ ... ভাবুক্ ! মুখ থাকলেই বলা যায়, তাও যেকোনো ভাষায় ........মুখ বা মুখপাত্র কোনটারই বা অভাব?....সবই যে সস্তা! DEMOCRACY AFTER ALL!

তবে, আমার নিজের লেখা সম্বন্ধে আমি দুয়েকটা কথা বলতেই পারি বলে আমার মনে হয়।
আর সেক্ষেত্রে এটাও বলে রাখতে চাই যে, আমি কোন EXPLANATION দিচ্ছি না, দেবার প্রশ্নই ওঠে না, কারণ , জবাবদিহি তাদের করতে হয় যাদের গোড়ায় গলদ। আর অন্যায় করে গলাবাজী করে ধামাচাপা দেওয়াটাও আজ অব্দি শিখে উঠতে পারিনি (যদিও এই শিখতে না পারাটাও আজকের যুগে এক বিশেষ অপরাধ ...নিজের প্রতি)।
আমি শুধু এটাই বলব আমার সেই বন্ধুদের উদ্দেশ্যে যারা অন্ততঃ আমাকে চেনেন বা চিনবার মানসিকতাটুকু রাখেন যে, মানুষকে বিশ্বাস করতে পারাটা ও একটা বিশেষ মানবিক ক্ষমতা, আর সেই ক্ষমতা নিজে বিশ্বাসী হলেই অর্জন করা সম্ভব। যা আমরা সচরাচর ঘটতে দেখিনি বা যা নিজে পেয়ে বা করে অভ্যস্ত নই তার যে দুনিয়াতে অস্তিত্বই নেই এমন ভাবাটা কতটা সুস্থ ভাবনার পরিচায়ক তা আমার জানা নেই। তবে এটুকু বলব যে, পৃথিবীর সব মানুষের চরিত্র ও মন যে একই ছাঁচে ও উপাদনে গড়া সেটা ভাবা একটা মানসিক সংকীর্ণতাকেই নির্দেশ করে।  শুধু ভালোবাসার জন্যে ভালোবাসা এবং একই মানুষকে ভাই বন্ধু সন্তান প্রেমিকের বাড়া এবং একই মানুষকে তার গুণ দোষ সহ হাজার রূপে পাওয়ার চাহিদা ছাড়া ..."WITHOUT EXPECTATION" ভালবেসে যাওয়াটা নিজেদের অভিধানে নাই যদি থেকে থাকে , তাহলে সেটা বিশ্বাস করাটা অতিশয় অসাধ্য বৈকী। আর যদি সত্যি সত্যিই কেউ এই ধরনের ভালোবেসে ও ফেলে তার কি ব্যাখ্যা হয় সুস্থ সমাজের চোখে তা আর বলার নয়!
তবে যারা এই ধরনের বোকার মতো ভালবাসে তারা সেটা বলার সাহস রাখে, ছাঁকনিতে অপরক্ষের উপর সম্পর্ক গড়া বা ভাঙার  সম্পূর্ণ দায় চাপিয়ে ক্লীবত্ব নিয়ে পালিয়ে যায় না। বরং, নিঃস্বার্থভাবে এত বেশী নিজেকে উজাড় করে যে, লোকে তাতে আঁশটে গন্ধই খুঁজে পায়, এবং আজীবন পেয়ে যায়।
আর রইল বাকি  EXPECTATION এর কথা? তবে বলতেই হয়, হ্যাঁ ,যারা আজকের দুনিয়াতে দাঁড়িয়ে এমন বোকার মত সত্যিই "XXXXPACKTATION" ছাড়া ভালোবাসে তারা এইটুকু expect অবশ্যই করে ফেলে যে,আর সবাই ভুল বুঝলেও সে কোনদিন ভুল বুঝবে না, যাকে তারা ভালোবাসে। সে অন্ততঃ বলবেনা যে, তোমার পাওয়ার লোভ ছিলো... তুমি নোংরা ছিলে!!

হ্যাঁ ! এইটুকু expactation তো বোকাদের থাকেই! আর সেই বিশ্বাস যেদিন চুরমার হয়ে যায় তারই দেওয়া অপবাদে, যাকে মানুষ দাম দেয় অনায়াসে, অনাশ্লেষে ,ছিন্ন করা হয় সম্পর্কের সুতো ,কারাবন্দী হয় সত্যবাদী , সেই তো আসল পাওনা, অন্ধবিশ্বাসের প্রতিউপহার!!

তো, সেই মানুষ যদি অপবাদের নোংরা জামা সম্পর্কের গায়ে চড়াতে পারে, তাহলে বাজারে বিশ্বাস নীলাম হবে, এ আর বড় কথা কি! সমাজ এই রসালো বিষয় কে চিবিয়ে খাবে পৈশাচিক আনন্দে , কারণ শস্যের মধ্যেই ভূত কিনা !! আমি যদি আমার সম্পর্ক , বন্ধুত্ব , বন্ধুকে বিশ্বাস না করি, সন্দেহ আর অসম্মানে নরকে ফেলি, তবে সমাজ-ড্রাকুলা তার কষ দাঁত বার করবে না, তা কি হয়??

"ভীতটাই নড়বড়ে
পঁচা বাঁশের খুঁটি !
সহজেই সিঁধ কাটে
সাত শিয়ালে জুটি!!!

এই উপহারটা জুটবে না তার কাছ থেকে এটুকু expectation তো ছিলই!..থাকেই।
তাই ..... আর তাই....

সন্দেহের গোলকধাঁধায়
সবুজ পাতা গোলাপকাঁটায়!
শূণ্যতাটা মেলে ভাবে... 
এমন হলো... কেমন কবে!?

এই সন্দেহ বজায় থাকুক আমৃত্যু!
অকারণে অনাশ্লেষে ভালোবাসার নারকীয় অপরাধের শাস্তি হিসেবে রোজ নামুক মিথ্যা অপবাদের ঢল! আর এতোই যখন নষ্টা কেউ , এত অস্পৃশ্য যে, তাকে দরজার বাইরের রাখতে হয় , তফাতে রাখা হয় কোষ্ঠরোগীর মতো, সেই নষ্টার মন তো বাজার,ভদ্রলোকেদের সেখানে আসা মানায় না। মগজ আর হৃদপিন্ড এই দুটি বস্তুকে যদি প্লেটে সাজিয়ে টেবিলে সার্ভ করা করা হয় তবুও যে নষ্টাকে বিশ্বাস করা যায় না, তেমন মেয়ের সাথে তো কথা বলাই নিষিদ্ধ! সম্পর্ক যেমনই হোক্ আর তার নাম যাই হোক্ ,অস্পৃশ্যতা বজায় রেখে, সন্দেহ বজায় রেখে যদি বন্ধুত্ব রাখার ভনিতা করা হয়, তাহলে সেটা সম্পর্ক ও মনুষ্যত্বের চরম খোলামকুচি, যা নষ্টারাও করেনা, অন্ততঃ এটুকু honesty তাদের ও থাকে। আর যে কোন সম্পর্ক এবং বিশ্বাস একে অন্যের পরিপূরক এবং এদুটোর কোনটাই আংশিক বা আধাআধি হলে এর কোন মর্যাদাই নেই । হয় থাকবে, নয় একেবারেই নয়। আর যেহেতু কোষ্ঠগ্রস্থের মত ব্রাত্যরা বিশ্বাসের দরজার বাইরে , তাই তাদের সংস্পর্শ অবশ্যই বাতিলযোগ্য , কারণ, এই যুগের কাদম্বরী মরে প্রমান করতে যাবে না যে, সে জীবিত ছিল। সত্য উপলব্ধির বিষয়, প্রমাণের নয়, আর সেটার জন্যে থাকা  দরকার বোধ, মানুষকে বিশ্বাস করার সুস্থ স্বাভাবিক মানসিকতা। মিথ্যা সন্দেহ একটা মানসিক CANCER! একবার যদি আঁকড়ে ধরে তবে শেষ দেখে ছাড়ে। এই দুনিয়াতে কত সুন্দর সম্পর্ক নষ্ট হয়েছে, এর কবলে পড়ে তা হিসেবের বাইরে । তবে এ নিয়েও যে আমার পাঠকদের সন্দেহ হবে তাতে আমার কোন সন্দেহ নেই।

কেউ যদি বুড়ো আঙুল দিয়ে সূর্যকে আড়াল করে বলে যে, সূর্যটা নেই, তাহলে কারো বাপের সাধ্য নেই যে তাকে সূর্যটা দেখায় ! তবে, তাতে সূর্যের অস্তিত্ব মোটেই টাল খায় না, সে আলাদা কথা!
আসলে মানুষ কোন বিষয় বা জিনিসকে তেমনই দেখে যেমন দেখতে চায়। কেউ চাইলে "মা" আর "মাগী" শব্দদুটোকেও এক ভাবতে পারে। মাত্র একটা অক্ষরের তফাত বৈ তো নয়!!!

তবে আসুক রোজ নামুক
অপবাদের ঝড়!
বৃক্ষ বলে ভাঙবো মাথায়
তার পরজীবি দোসর

জীবন ভাঙে ভুল ভাঙে না
এ জীবনের দর্শন
চলছে চলুক প্রতিদিন 
এই মানসিক ধর্ষণ

সত্য তবু মানবে না হার
রক্ত উঠুক মুখে !
সুধারূপে তাই করো পান;
থাকো চিত্তসুখে !!

(God Bless those people, who have thousands of suspects and aligations and complains against me. May God Bless them..in every walk of life and SAVE them from every Cheap Dirty Women of this world!)

A Tip For those who are immotional fools like me:

NEVER LOVE ANY HUMAN BEING WITHOUT EXPECTATION. LOVE WITH NEED OR GREED. IT IS THE ONLY CALL OF THE ERA.
LOVE FOR LOVE WITHOUT EXPECTATION WOULD LEAD YOU EITHER NO WHERE OR HELL!

(THIS POEM I HAVE POSTED ONCE MORE IN MY BLOG ALONG WITH A SILLY ATTEPMPT OF MINE TO SKETCH A PORTRAIT,USING THE PHOTOGHRAPH SHADE OF A BRILLIANT WRITER...AN VERSATILE ARTIST.
IF HE FINDS ANY OBJECTION IN THE PICTURE MAY EXPRESS AND EXPLAIN.)

No comments:

Post a Comment