Wednesday 29 January 2014

আমার মৃতদেহ

আমি দেখতে পাচ্ছি
আমার মৃতদেহটা;
শ্বাস নিচ্ছে কিন্তু আমার ফুসফুস;
টের পাচ্ছে না, 
বুঝতেই পারছে না যে বেঁচে আছে। 

বেইমান শরীর আমার থেকে
নিয়ে গেল প্রাণের সুধা,
নিংড়ে নিয়ে আমার বাঁচার রসদ 
কুড়িয়ে জীবন ভেসে বেড়ায়
দিব্যি হেসেখেলে।

কোনটা ছিল না জানি না,
বারণ করবার মন না ক্ষমতা
শুধু জানি লুটিয়েছিলাম শরীরের গায়ে
সবুজ রঙের আবির
আর সে ও নিয়েছিল
দু'হাতে লুটে;
মেখে জীবনের রোদ,
আমায় বাতিল করতে করতে

সে বাঁচছে উত্তাল আজ
বিদ্রুপে হেসে ওঠে আমার দিকে চোখ পড়লে, বলে,
জরা জরা জরা....
আমার প্রাণ তার বুকের ভিতর,
সে আগের চেয়েও যুবা এখন
আমি জড়তা, তার দেওয়া
অসাড় দৃষ্টিতে
সব দেখে যাই।

তার ঔদ্ধত্ব বেঁচে থাকার,
কামের অহংকার
আমার খোলস দিয়ে
নিজেকে খোলসা করে।

জীবন তার অফুরাণ
বেঁচে থাকার উপাদান
আমার প্রাণের বিনিময়ে
নতুন শ্বাস কিনছে শয়ে শয়ে।

উল্লসিত আবেগে
কাঁপছে গভীর আবেশে
নতুনের স্পর্শে তার স্পষ্ট ওষ্ঠাধর,
আমার চোখের উপর দিয়ে
নিচ্ছে জীবনের ওম,
আমাকে বাদ দিয়ে, বাঁচছে
যাবতীয় সুখে
আমারই মৃতদেহ।

No comments:

Post a Comment