Thursday 17 April 2014

The name.... SRIKANTO ACHARJYA ; AN IMAGINARY LETTER TO HIM | যদি বলি, আপনাকে চিঠি লিখছি

শুভ নববর্ষ ..... কি বলে সম্বোধন করব আপনাকে, স্যার, দাদা না আকাশভরা সূর্য্যতারা...নাকি শুধুই নদীর ছবি! আমি শুধু জানি আপনি মানে চূড়ান্ত! চূড়ান্ত মুগ্ধতার পরিপূর্ণ পরিপাটি, একই সঙ্গে একই মূহুর্তে স্বপ্নময়তা, প্রাণের জোয়ার ও মাদকতার আবেশ। আপনার কন্ঠের মাধুর্য্য, গাম্ভীর্য্য, লালিত্য যুগপৎভাবে যে গভীর ব্যঞ্জনার সৃষ্টি করে, তা মনে ও মাথায় ছেয়ে থাকে এক একটি দশক ধরে। এ আমার মত নিতান্তই ক্ষুদ্র,তুচ্ছ একটি মানুষের একান্ত অভিজ্ঞতা।  দুঃসাহস করে কথাগুলো আপনার কাছে প্রকাশ করলাম,করতে বাধ্য হলাম.... কারণ, এই কথাগুলো পোষণ করছি মনের গহনে অনেকগুলো বছর ধরে .....  আমাদের দেশের অনেক অনেক নক্ষত্র ছিলেন আছেন থাকবেন ,যাঁদেরকে শুনে শুনে আমরা বেঁচে থাকি , বেঁচে উঠি এই দমবন্ধ জীবনের যাঁতাকল থেকে । আমি গানের কিচ্ছু বুঝি না,বড় বড় শিল্পীদের জীবন কাহিনী ও জানি না, জানি না আমার সবচেয়ে প্রিয় গানগুলির সৃষ্টির ইতিহাস ও, জানি না সুর তাল লয় কি....  কিন্তু, জানি একটা কথাই গান ভালবাসতাম, স্বপ্ন দেখতাম গান নিয়ে। আজ হারিয়েছি সবই... তবু আমার সকল অজ্ঞতা, তুচ্ছতা ও পাগলামী নিয়ে....আজো গান ভালবাসি । জানি না কোন ধরনের গান বা কোন শিল্পী আমার সবচেয়ে প্রিয় । সত্যি কথা বলতেআমি যখন যাঁকে শুনি মনে হয় তাঁকেই সবচেয়ে ভালবাসি । কিন্তু একটা ব্যাপার আপনাকে আলাদা করে দিল সবার থেকে.... আপনার কন্ঠ, আপনার উচ্চারণ, আপনার সুর,আপনার স্বর, আপনার গায়কী, আপনার গভীরতা.... এই সব গুলো যখন একসাথে তান ধরে তাকে আমি "স্বপ্ন" বলি, তাকেই বোধহয় স্বপ্ন বলে।  YOUR VOICE AND SINGING ARE THE RARE COMBNATIONS OF DEAPTH, MELODY, VERSATALITY PASSON AND GENTLENESS....A VERY RARELY TRUELY...HONEST VOICE AND SINGING....IMPOSSIBLE TO DESCRIBE.... জানি না কিভাবে বোঝাব, যে ঠিক কি অনুভুতি হয় আপনার গাওয়া গান শুনলে! তা হোক সে রবীন্দ্রসঙ্গীত, আধুনিক বা যা কিছু .... শুধু নিজেকে হারাই.... আমি এই রাতে শুধু তার কথাই বলতে চাই.... আজকাল অসাধারণ শব্দটাকে সবাই যত্রতত্রব্যবহার করে অতি সাধারণ করে দেওয়া হয়েছে। তবু বলব, আপনি অ- সাধারণ , সত্যিকারের অসাধারণ । আপনি খুব ভাল থাকুন, খুব সুস্থ থাকুন, দিয়ে মন দিয়ে প্রাণ খুব গান গেয়ে যান... শুধু গান গেয়ে যান। আপনারা যে ঈশ্বরের আশীর্বাদ !  মাপ করবেন ছোট মুখে এত কথা বলার জন্য।  আপনাকে আমার শ্রদ্ধা জানাই।  প্রণাম নেবেন...জানি না কি বলে সম্বোধন করব... I AM NOT OBSSESED...RATHER BLESSED..THAT CAN HEAR U..... 



No comments:

Post a Comment