Tuesday 10 December 2013

বিমূঢ়

আমি জানি তোর ছটফটানি,
তোর কষ্ট নিজের বলেও মানি, 
তবু আমি অসহায়,
কারণ, তোর কষ্ট যে শুধুই স্বার্থ;
আর লুকিয়ে স্বার্থ আদায়!

পারলাম না দিতে তাই;
এমন তো নয় যে,
আমার দেওয়ার কিছুই নাই!
কিন্তু নিজের সত্তা মেরে,
শুধুই অন্ধ মোহের ঘোরে,
কি করে হাত বাড়াই?

তাহলে হ'বে সবই ভুল,
যাবে মন মান আর কূল!
অন্যায় দাবী মেনে,
শিখিনি চলতে জীবনে
গড্ডালিকা অনুসরণে,
লোভের উপকরণে,
মূল্যবোধ অপসারণে;
মেরূদন্ডহীনের মত,
কিম্বা সরীসৃপ যত,
এমন হব আমি?
তবে জীবন যাবে থামি!

মন আর মানে,
আমার মন রাজমহল।
নয় বাঈজী-কোঠা; বেলোয়াড়ী-নাচ-মহল!
একটিই পথ আসা-যাওয়ার,
খিড়কী নয়, স্রেফ্ সিংহ-দুয়ার॥
এর বাইরের জগৎ,
নয় সে আমার চলার পথ!

তাই, চুপচাপ তোর কষ্ট দেখে যাই,
বিশ্বাস কর,
কষ্ট আমিও পাই!!
হয়তো কখনো কাঁদব,
তোর স্মৃতি নিয়ে রাত জাগব।

তবু আমি অসহায়!
অবৈধ তোর দাবী; কিকরে মানা যায়?
জাগছি তোরই সাথে,
তবু আলাদা একই রাতে,
অনায্য তোর দাবী,
বল, কিকরে হাত বাড়াই?

No comments:

Post a Comment