Monday 2 December 2013

জন্মদিন

জীবন আজ তোকে নিয়ে বাঁধব জীবনগান ।
ঘোলা জলেই কাটবো সাঁতার, করব তবু স্নান॥ 

জীবন তুই গোমড়ামুখো, মুখটা তেলো হাঁড়ি।
অফিসবাসে হলো বুঝি আজকে পকেটমারি?

দুঃখ তোর নেইকো মোটেই, খুঁতখুঁতে তোর স্বভাব।
সবই আছে হাতের মুঠোয়, বলিস খালি অভাব॥

কখনো তুই ভেবেছিস, দেখিস আমার দিকে ?
পিষে মারিস রোজ তো আমায়, হই না তবু ফিকে॥

মন তোর আঁকুপাঁকু, কড়ি বাৎসায়ন।
আমি খুঁজি তোর আমার কাব্য রসায়ন॥

আমার উপর দাবী তার, সম্পত্তি নিজের!
মাথা তোর আলুথালু বিপত্তি কাজের ॥

কান্না চেপে হাসছি আমি বলছি তবু কথা ।
নিজের মাথার জটে তুই নিজেই পাস ব্যথা ॥

কেন জীবন এমন তোর অঙ্ক সবই জটিল ?
কূট-কাচালির ফাঁদে পড়ে সরল মন কুটিল।

জীবন তোর ঘুর্ণি স্রোতে নৌকা আমার বাঁধা,
প্রলয় ঝড়েও থামবে না মোর জীবন-সুর সাধা॥

আমি যখন পারছি রোজ পারবি তুই ও বটে।
জলে নেমে দেখনা এবার নতুন কি কি ঘটে !

জীবন তুই চোখ মেলে দেখ; দেখবি সবুজ পাতা,
লাল পলাশ ছড়ায় রং, কবিতা অবুঝ খাতা ॥

তুই চাইলে মন, মানুষ সবই নিখাদ খাঁটি ।
জীবন তোর মনের ভুল করছে সবই মাটি ॥

ছবি তোর হারায় নি, শুধু রং টা গেছিস ভুলে,
জানলা খুলে দেখ চেয়ে তোর বাগান ছেয়ে ফুলে।

গুমঘরে আজ নির্বাসিত; জীবন নাড়ছে কড়া,
নিজের হাতে বন্দী জীবন নিত্য ভাঙাগড়া॥

তোরই সব ছলাকলা, তোরই নাম জীবন ।
তোর হাতেই তুলে রাখি ইচ্ছেগুলোর মন॥ 

আমি আজও আছি খাঁটি, ঠিক সে আগের মত ,
তোর শিয়রে বসি' আজও, আঘাত গুণি শত!

জীবন শোণ! জীবন দামী, নয়কো হেলাফেলার !!!
কাজে এবার নাবতে হবে, সময় কোথায় খেলার?

জীবন তোর জীবন মায়ের ভালোবাসার ঋণ। 
নতুন প্রাণে ওঠ জেগে তুই, তোর আজকে জন্মদিন॥




........................................................... *আমি জানি না, কবিতাটি কেমন হ'ল বা, একে আদৌ কবিতা বলা যায় কি না। কিন্তু, এই কবিতাটি আমি এমন একজনের জন্যে লিখেছি, যার জন্যে আজ আমি লিখি, ছাইপাঁশ, ভাঙাচোরা ... যাই লিখি। কারণ, তার কাছে  আমি সবচেয়ে বেশী প্রেরণা পেয়েছি লেখার। জানি না, এই লেখা তার কাছে পৌঁছুবে কি না বা, তার ভাল লাগবে কিনা। তবু, আমার তরফ থেকে আমার সেই খুব গুণী বন্ধুটিকে, যে নিজেও একজন বহুমুখী প্রতিভা, একজন কবি, লেখক, শিল্পী, তাকে এই কবিতাটি উপহার হিসেবে দিলাম।

আজ তার জন্মদিন। তার সুস্থ, সুন্দর , দীর্ঘ, শৈল্পিক জীবন কামনা করি। রইল অফুরন্ত আন্তরিক শুভেচ্ছা ও মঙ্গলকামনা।

**************************

No comments:

Post a Comment