Wednesday 4 December 2013

চাঁদকে

পড়ে থাকবে বুঝি
আঁধারে মুখ গুঁজি?
কল্পনাসুখগুলো
পড়বে তাতে ধুলো!
সাজানো আমার ডালা,
তাতে তোর বিজয়মালা।
চাস না যদি নিতে
দোষ কি আমার তাতে?
কেন রয় সে সুখে
পিছিয়ে পড়ার দুখে!
আমার মনের মাঝে-
স্বপ্ন সকাল-সাঁঝে।
দেবো কেমন করে;
গুমরে তারা মরে!! 
প্রাণের মাঝে আয়!
সময় বয়ে যায়---
রেখেছি যতন ক'রে,
রতন, রতন তরে।
দিয়ে যাব এইবেলা,
নইলে বাসী ফুলের মালা।
হাত বাড়ালেই পাস,
আমার আড়ালে বাস---
সাজবে সবুজ মেলা,
তোরই নেশার খেলা।
শব্দ আছে হাজার;
সোনাসুখের বাজার।
না কুড়ালে রং,
জীবন সাজে সঙ্!
আকাশ-মেঘে জল,
তোর কতটা চাই বল?
দেবো উজাড় করে,
কেবল কবির কড়ে।
আবার ছবি আঁকা,
তোরই নামটা লেখা।
সুধা সে জীবনজুড়া,
হৃদমদিরার সুরা।
চাইলে করিস স্নান।
মুখ কেন তোর ম্লান??
যা আছে সব আমার,
সবটুকু তোর নেবার। 
ডাকছে সুদূর দূরে----
শুধু, শুধুই তোরে-----
তুই দামাল হাওয়া ঝড়ে!
বুকে আছড়ে পড়ে,
আঁকবি নতুন ছবি,
সঙ্গী নবীন রবি।
তোর গায়ে তার আলো,
সূর্য্য বাসছে চাঁদকে ভালো॥

No comments:

Post a Comment