Friday 6 December 2013

এই তো আমি

কি করে বন্ধ হয়ে যায় জানলাগুলো?
নিজেদের ইচ্ছে হলে টোকা মারার আগেই দরজা খোল!
ভাল করে চেনার আগেই হুড়মুড় করে চলে এসে,
চোখে চোখ রেখে বসে পড় এক্কেবারে গা ঘেঁষে---

কথা বল যেন, কতকালের চেনা!
গুম মেরে যাওয়া মনে শখে আনাগোনা------
রোজ রোজ খোলে বন্ধ গরাদ ,
মিলমিশ্ বন্ধুত্ব; শাঁখের করাত!

তোমরা কি ভেবে দেখেছ কখনো একবার,
নাহ্, তোমাদের সময়ই বা কোথায় ভাববার?

তবে, বলছি আমিই শোন!
আমারও অত সময় নেই ---
তোমাদেরকেই শুনব,
সবসময়ই----

আরে বুঝি, বুঝি সবটাই, ----
ভেবে নিয়েছ বোকা,
জাননা, জেনেশুনে খাই ধোঁকা।
আসলে মুখের উপর না করতে না পারা,
এটাই ভুল, করছি বাঁধাধরা॥

নাহলে, সবটাই তো জানি!
আমার ডুবজল আর কার কতটা পাণি!
তবুও বলছি অভ্যস্ত নই অতটাও,
বুঝিনা, কিকরে রাতারাতি যে পাল্টাও!!

অদ্ভুত তোমাদের দেশ!
কখনো আঁতুরঘর কখনও শ্মশান-সমাবেশ!!
অকারণ বিশ্বাসে যদি যাই,
নিঃশ্বাসটাই পুড়ে ছাই!

বলছিনা যুধিষ্টির, আমার কথারা তবু স্হির।
পাল্টায়না বারে বারে,
নিজের মত করে সচেতন তারা।
দোষ চাপাতে যায় না একে অন্যের ঘাড়ে!
তারা সবাই এক, শুরু থেকে শেষ অব্দি ।
রং বদলায় না গিরগিটির পদশব্দে॥

নিজেকে দিয়েই বিচার করি
তাই তোমাদেরটাও ঠিক ধরি,
তবু কেন হই নীল বিষে?
খলবল জাঁতাকল রোজ যাচ্ছে পিষে!! 
মানুষকে মান ইয়ার্কি, মনুষ্যত্ব মিছে।
হেসে হাতে হাত, মন কাঁকড়াবিছে!

শোন! আমার না অত সময় নেই!
বহুবার তোমাদের গানে আমার সুর হারিয়েছে খেই!
সময় শুধু দিয়েছি, দেই ভালবেসে,
আমারও আছে অনেক কাজ,
দিন শুরু থেকে শেষে।

হয়তো নইকো দামী, তোমাদের মত আমি,
তবু আমি আছি আমার মতো,
আছে অনেক খুঁত আর হাজারখানেক ক্ষত,
আর বাঁচার শতেক লড়াই!
কোথায় করছি বড়াই?

তাই নিয়ে বেঁচে থাকি,
মনটা নয় ব'লে ফাঁকি
তোমরা বাড়ালে হাত বিশ্বাসে দেই সাথ। 
এ আমার বাঁচার ধরন;
অন্যরকম গড়ন।

মানুষ নয় মজা, করিনা হেলাফেলা,
তোমরাও এবার থেকে এইটুকু নাও শিখে,
বুঝিনা ছলাকলা,
মাথা খাও,
মাথাটা আর করবে না ঝালাপালা!

আসতে যদি চাও, আস্তে পা বাড়াও,
পাবে চেনা আমায়, যদি বন্ধুই থেকে যাও!
মান মন মানুষ,
কিছুই নয় ফানুস।

বিশ্বাসের নিলামী, সন্দেহের গোলামী,
যদি ঝেড়ে ফেলে দাও
বাড়িয়ে দিও পা ও...
তবে নেবো না আর জ্বালা
সইবো না আর খেলা!

খোলা বাতাস প্রাণে, যদি আস আমার সনে,
না হয় যদি খেলা; যেমন আগের বেলা,
তবে নতুন ঠিকানায়,
মন ভরিও কানায় কানায়,
যদি সময় ঘুরে দাঁড়ায়,
আমি ও ঝাড়বো স্মৃতির ধূলো॥

No comments:

Post a Comment